ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

ফেসবুক ডট কম ডট বিডি নামে ডোমেইনটি বাংলাদেশে ব্যবহারে নিষেধাজ্ঞা

ফেসবুক ডট কম ডট বিডি নামে ডোমেইনটি বাংলাদেশে ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। ফেসবুকের করা একটি মামলার প্রথম দিনের শুনানি শেষে এমন নির্দেশনা দিয়ে অন্তর্বতীকালীন আদেশ দিয়েছে ঢাকা জেলা জজ আদালত।একই সাথে এ বিষয়ে একটি শোকজ নোটিশও দেয়া হয়েছে ডোমেইনটি রেজিস্ট্রি করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। আগামী ১৫ দিনের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। গণমাধ্যমকে এ খবর জানিয়েছেন ফেসবুকের পক্ষে মামলা দায়ের কারী আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম।


তিনি বলেন, বাংলাদেশে ফেসবুক ডট কম ডট বিডি নামে ডোমেইনটি স্থায়ীভাবে বন্ধ চেয়ে গত পহেলা ডিসেম্বর ফেসবুক একটি মামলা দায়ের করে। এই মামলায় ৫০ হাজার ডলার ক্ষতিপূরণও দাবি করা হয়। এই মামলার শুনানি অনুষ্ঠিত হয় আজ। শুনানিতে ওই ডোমেইনটি যে প্রতিষ্ঠানটি রেজিস্ট্রেশন করেছে তাকে সেটি প্রাথমিকভাবে ব্যবহার বন্ধ করার আদেশ দেয়া হয়েছে। ইসলাম বলেন, এই মামলাটি বেশ গুরুত্বপূর্ণ। ট্রেডমার্ক আইনে এই মামলাটি দায়ের করা হয়েছে বলে জানান তিনি।


এই আদেশের পর মামলাটির বাকি বিচার প্রক্রিয়া চলতে থাকবে। আজ প্রথম শুনানির দিন থাকায় বিরোধী পক্ষের কেউ উপস্থিত ছিলেন না বলেও জানানো হয়। সূত্র: বিবিসি বাংলা।

ads

Our Facebook Page